অকংগ্রেসী প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশী দিন দেশের দায়িত্বভার সামলালেন নরেন্দ্র মোদী। এ বিষয়ে তিনি বিজেপিরই প্রাক্তন নেতা প্রয়াত অটলবিহারী বাজপেয়ীকে টপকে গেলেন। অটলবিহারী বাজপেয়ী দু’দফায় মোট ২,২৬৮ দিন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার পালন করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ২০১৪ সালের ২৬ মে। এবং দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীত্বের দায়িত্বভার পালনের ক্ষেত্রে তিনি দেশের চতুর্থ প্রধানমন্ত্রী। দীর্ঘসময় ধরে দেশের সর্বোচ্চ পদে থাকার ক্ষেত্রে এখনও শীর্ষে রয়েছেন দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু। ১৯৪৭ সালের ১৫ আগস্ট দেশ স্বাধীন হওয়ার দিন থেকে ১৯৬৪ সালের ২৭ মে মৃত্যু পর্যন্ত দেশের প্রধানমন্ত্রীত্বের দায়িত্বভার পালন করে গিয়েছেন তিনি। অর্থাৎ ১৬ বছর ২৮৬ দিন তিনি দেশের প্রধানমন্ত্রী হিসেবে কাজ করেছেন।

জওহরলাল নেহেরুর কন্যা ইন্দিরা গান্ধী এক্ষেত্রে রয়েছেন দ্বিতীয় স্থানে। তিনি তিন দফায় ১১ বছর ৫৯ দিন প্রধানমন্ত্রীর দফতরের দায়িত্ব সামলেছেন।

মনমোহন সিং দু’বার পূর্ণ সময় দেশের প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১০ বছর চার দিন প্রধানমন্ত্রী হিসবে দায়িত্ব পালন করেছেন।

শুক্রবার (১৪ আগস্ট) নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে পূর্ণ করলেন ৬ বছর ৮০ দিন।

২০১৪ সালে নির্বাচনে বিজেপি’র নেতৃত্বাধীন এনডিএ জোট ক্ষমতায় আসে এবং প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদী। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়। তারা মোট ৩০৩টি আসনে জয়লাভ করে। এনডিএ পায় মোট ৩৫৩টি আসন এবং নরেন্দ্র মোদী পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।