একদিনে নোভাল করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় সোমবার (৩‍ আগস্ট) ‘বিশ্ব রেকর্ড’ করল ভারত। এদিন ভারতে করোনা সংক্রমণের সংখ্যা ১৮ লক্ষের মাইলফলককে অতিক্রম করে গেছে।

এই প্রথম ভারতে গোটা বিশ্বের নিরিখে একদিনে সর্বাধিক করোনা ভাইরাসে সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। সোমবার গোটা দেশে নতুন করে ৫২,৯৭২ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে এবং সেই সঙ্গে মোট আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষ অতিক্রম করে গেল। x

সোমবার ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক যে তথ্য দিয়েছে তাতে ৫৩,০০০ এর মতো নতুন করে সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। যার ফলে করোনায় আক্রান্তের সংখ্যায় আমেরিকা এবং ব্রাজিলের পরই এখন ভারতের স্থান।

ভারত, আমেরিকা এবং ব্রাজিলের পিছনেই রয়েছে পেরু (মোট আক্রান্তের সংখ্যা ২১,৩৫৮ এবং নতুন করে আক্রান্তের সংখ্যা ১৯), কলোম্বিয়া (মোট আক্রান্তের সংখ্যা ১১,৪৭০ এবং দক্ষিণ আফ্রিকা (মোট আক্রান্তের সংখ্যা ৮,১৯৫)।

তবে করোনা ভাইরাসে দৈনিক আক্রান্তের বৃদ্ধির হারে সোমবার আমেরিকা এবং ব্রাজিলকেও ছাড়িয়ে গিয়েছে ভারত।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের কোভিড-১৯ -এর তথ্য অনুযায়ী সোমবার আমেরিকায় যেখানে ৪৭,৫১১টি নতুন করোনা আক্রান্তের নাম নথিভুক্ত হয়েছে সেখানে ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা ২৫,৮০০। আর ভারতে রবিবার যেখানে করোনায় আক্রান্তর সংখ্যা ১৭ লক্ষের ঘরে পৌঁছেছিল সেই সংখ্যাটাই সোমবারের মধ্যে বেড়ে ১৮ লক্ষ অতিক্রম করে গিয়েছে।

সোমবার সকালে কেন্দ্রীয় সরকারের দেওয়া নতুন তথ্য অনুযায়ী দেশে মোট করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮,০৩,৬৯৫ জন এবং মৃত্যু হয়েছে ৩৮,১৩৫ জনের। একদিনে করোনা ভাইরাসে মৃত্যু হয়েছে ৭৭১ জনের।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী গোটা বিশ্বে ১৮ মিলিয়নের বেশী মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬৯০,০০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছে।

অন্যদিকে পশ্চিমবঙ্গেও প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা এবং মৃতের সংখ্যা। রবিবার সন্ধ্যায় স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী রাজ্যে এক দিনে করোনা মৃত্যু ছিল সর্বাধিক, ৪৯। কিন্তু সোমবার সন্ধ্যায় রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন প্রকাশের পর দেখা গেল, এক দিনে মৃত্যুর সব হিসেব ছাপিয়ে গিয়েছে। এ দিন একধাক্কায় মৃতের সংখ্যা ৫৩-য় পৌঁছেছে। সবমিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১,৭৩১ জনের।